উপায় একাউন্ট খোলার নিয়ম 2023

5/5 - (7 votes)

উপায় একাউন্ট খোলার নিয়ম নিয়ে সঠিক তথ্যের সন্ধান করছেন, আপনি তাহলে সঠিক জায়গায় এসেছেন।অনেক সময় আপনি উপায় একাউন্ট খোলার নিয়ম না জানার কারণে একাউন্ট টি খুলতে গিয়ে বুজতে পারেন না কি কি তথ্যের প্রয়োজন এবং আপনাকে কোন অপসন টিতে ক্লিক করতে হবে।

নতুন নতুন সকল আকর্ষণীয় ফিচার নিয়ে চালু করা হয়েছে এই উপায় মোবাইল ব্যাংকিং সেবা । যার ফলে বাংলাদেশ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে সক্ষম হবে। বর্তমানে উপায় এর ব্যাক্তিগত একাউন্টের সংখ্যা দশ লক্ষাধিক। সময়ের সাথে যা বেড়ে চলেছে। প্রতিনিয়ত এর সেবা গুলো নিতে চাইলে আপনারও খুলতে হবে একটি পার্সোনাল একাউন্ট। এছাড়া সরকারি নানা বিল প্রদান থেকে শুরু করে এটিএম বুথের সুবিধা পেতে আপনিও খুলতে পারেন একটি উপায় একাউন্ট। যার জন্য আপনার দরকার উপায় একাউন্ট খোলার নিয়ম গুলু জানা।

এই ব্লগে আপনারা জানতে পারবেন উপায় একাউন্ট খোলার নিয়ম, কিভাবে উপায় একাউন্ট খুলতে পারবেন, উপায় একাউন্ট খুলতে কি কি প্রয়োজন এবং উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

উপায় একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশে অনেক মোবাইল ব্যাংকিং পরিষেবা সংস্থা রয়েছে যেমন রকেট, নগদ, বিকাশ ইত্যাদি ঠিক রকম বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা হচ্ছে উপায়।ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর একটি ডিজিটাল অর্থনৈতিক সেবা এই উপায়। আর দশটি মোবাইল ব্যাংকিং সেবার মতই বিবিধ সেবা দেওয়ার পাশাপাশি কিছু বিশেষ সেবাও দিয়ে থাকে উপায়।

এই একাউন্ট এর মাধ্যমে ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট, অনলাইন শপিং সহ আরো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে করতে পারবেন। যার মাধ্যমে আমরা সকলে অনেক সহজে একটি উপায় একাউন্ট থেকে অন্য উপায় একাউন্টে টাকা লেনদেন করতে পারবো।

চলুন জেনে নেই কিভাবে উপায় একাউন্ট খুলতে পারবেন, বিস্তারিত জানতে পড়তে থাকুন।

কিভাবে উপায় একাউন্ট খুলতে পারবেন?

উপায় একাউন্ট খোলার ৩টি নিয়ম রয়েছে-

  • কোড ডায়াল করে (*২৬৮#)
  • উপায় অ্যাপ ব্যবহার করে
  • নিকটস্থ উপায় এজেন্টের মাধ্যমে

এই তিনটি উপায়ে আপনি ঘরে বসেই খুব সহজে আপনার উপায় একাউন্ট খোলতে পারবেন।

উপায় একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?

উপায় একাউন্ট খুলতে যা যা প্রয়োজন তা নিচে দেওয়া হলো:

  • একটি সচল সিম
  • একটি অ্যান্ড্রয়েড ফোন
  • জাতীয় পরিচয়পত্র (NID)
  • কিভাবে Upay একাউন্ট খুলবেন

কোড ডায়াল করে  উপায় একাউন্ট খোলার নিয়ম

বাটন ফোন থেকে ও উপায় একাউন্ট খোলার উপায় আছে , এটি ও আপনি ঘরে বসে খুলতে পারেন সহজ কিছু ধাপ লক্ষ করার মাদ্ধমে।

  • প্রথমে আপনার মোবাইল ফোন থেকে ডায়াল অপশনে গিয়ে উপায় USSD কোড ডায়াল করতে হবে। ডায়াল অপশনে গিয়ে ডায়াল করুন *268# এই কোডটি। এখানে অপারেটর থেকে এনআইডি কার্ডের তথ্য শেয়ারের অনুমতি প্রদান করতে হবে। অর্থাৎ আপনি যেই সিমের গ্রাহক হয়ে থাকেন না কেন সিম অপারেটরের কাছ থেকে আপনার এনআইডি কার্ডের তথ্য Upay-কে শেয়ারের অনুমতি প্রদান করতে পারেন। এতে করে পুনরায় এনআইডি কার্ড সাবমিট করার প্রয়োজন হয় না। এর ফলে পুনরায় আলাদা করে এনআইডি কার্ডের তথ্য সাবমিট করার প্রয়োজন হবে না। তারপরে successfully started registration process. please wait for confirmation. এরকম লেখা একটি POP-UP দেখাবে। এখান থেকে আপনারা OK করে দিবেন।
  • এরপরে আপনাদের প্রদত্ত মোবাইল নাম্বারে উপায় (Upay) থেকে এসএমএস এর মাধ্যমে একটি ৪ ডিজিটের টেম্পোরারি পিন নাম্বার পাঠানো হবে। পিন নাম্বারটি সংগ্রহ করুন।
  • এরপরে পুনরায় আপনার মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *268# ডায়াল করে Upay এর মধ্যে প্রবেশ করুন। তারপরে দেখতে পাবেন Enter Temporary PIN একটি অপশন আসবে, এখানে উপায় থেকে এসএমএস এর মাধ্যমে পাওয়া ডিজিটের পিন নাম্বারটি বসিয়ে SEND বাটনে ক্লিক করুন।
  • টেম্পোরারি পিন নাম্বার বসিয়ে Send বাটনে ক্লিক করার পরে নূতন পিন বসাতে হবে। একটি ৪ ডিজিটের নুতন পিন বসিয়ে Send বাটনে ক্লিক করুন। এরপরে কনফার্ম করার জন্য পুনরায় পিন নাম্বারটি বসিয়ে Send বাটনে ক্লিক করুন।
  • অভিনন্দন, সফলভাবে আপনার উপায় একাউন্ট খোলা সম্পন্ন হয়েছে। উপায় একাউন্ট রেজিস্টার হওয়ার পরে আপনার নাম্বারে উপায় থেকে এসএমএসের মাধ্যমে কনফার্ম করা হবে। তবে উপায় একাউন্টের যাবতীয় সকল সেবা উপভোগ করার জন্য আপনাকে ফেইস ভেরিফিকেশন কমপ্লিট করতে হবে।

উপায় একাউন্টের সম্পূর্ণ সুবিধা ব্যবহার করতে হলে পরবর্তীতে আপনাকে অ্যাপ অথবা উপায় এজেন্টের মাধ্যমে নিজের ছবি আপলোড করতে হবে।

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম
নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম

উপায় অ্যাপ ব্যবহার করে একাউন্ট খোলার নিয়ম

যারা Upay app এর মাধ্যমে একাউন্ট খুলতে আগ্রহী তারা নিচের নিয়মগুলো মেনে চললে সহজেই Upay app ব্যবহার করে  একাউন্ট খুলতে পারবেন। একাউন্ট খোলার বিস্তারিত নিয়ম নিচে দেওয়া হল।

  • প্রথমে, আপনার স্মার্টফোনে Google Play Store থেকে Upay অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • একবার Upay অ্যাপ ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি ওপেন করুন। এবার নিচের “রেজিস্ট্রেশন” বাটনে ক্লিক করুন।
  • তারপর আপনি যে নাম্বারে Upay একাউন্ট খুলতে চান সেটি টাইপ করুন এবং নীচের মোবাইল অপারেটরটি সিলেক্ট করুন এবং “আপনার নাম্বার যাচাই করুন” বোটনে ক্লিক করুন।
  • কিছুক্ষণের মধ্যে, একটি 4-সংখ্যার ওয়ান টাইম পাসওয়ার্ড (OPT) কোড আপনার মোবাইল নাম্বারে পাঠানো হবে৷ এই ওপিটি কোডটি অ্যাপ বক্সে স্বয়ংক্রিয়ভাবে স্থাপন করা হবে। এবং যদি না হয়, তাহলে টাইপ করুন এবং OPT কোড লিখুন।
  • তারপর আপনার স্মার্টফোনের পিছনের ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। এখানে, আপনার NID কার্ডের সামনের এবং পিছনের একটি পরিষ্কার ছবি তুলুন এবং Done বাটনে ক্লিক করুন।
  • এখন আপনার মোবাইলের ফ্রন্ট ক্যামেরা অন থাকবে। এখানে সেলফি তুলতে হবে। এখন আপনার NID কার্ড যাচাই করা হবে।
  • যে ইন্টারফেসটি খুলবে তাতে আপনার পেশা, লিঙ্গ, ইমেল লিখুন।
  • এখন আপনার সামনে যে ইন্টারফেসটি আসবে সেটি আপনার প্রদত্ত NID কার্ডের তথ্য দেখতে পাবেন। এরপর, সকল তথ্য সঠিক হলে, “I agree with upay” অপশনে টিক দিন এবং “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করুন।
  • এখন আপনার সামনে যে ইন্টারফেসটি আসবে তাতে 4 ডিজিটের পিন সেট করতে হবে। উল্লেখ্য যে পিনটি এলোমেলোভাবে দিতে হবে। যেমন- 1897, 5134।  পিন প্রবেশ করার পর, “নিশ্চিত” বাটনে ক্লিক করুন।

পিন সেট করার পরে, আপনার উপায় একাউন্ট খোলার কাজ সম্পন্ন হবে। এখন আপনাকে স্বাগত জানানোর জন্য আপনার নাম্বারে একটি এসএমএস পাঠানো হবে। এবার “Get Started” বাটনে ক্লিক করুন। আপনার উপায় একাউন্ট খোলা হয়েছে। এরপর থেকে আপনি উপায় একাউন্টের সকল সুবিধা পাবেন।

Related Article:বিকাশ একাউন্ট খোলার নিয়ম জেনে নিন খুব সহজেই

এজেন্টের মাধ্যমে উপায় একাউন্ট খোলার নিয়ম

এজেন্টের মাধ্যমে উপায় একাউন্ট খুলতে হলে নিকটস্থ উপায় এজেন্টের কাছে যেতে হবে। যাওয়ার সময় এগুলো আপনার সঙ্গে নিয়ে নিন-

  • যেই সিমে একাউন্ট খুলবেন সেই সিম।
  • সচল মোবাইল ফোন।
  • NID Card / Smart Card
  • এক কপি পাসপোর্ট সাই ছবি (ঐচ্ছিক। ছবি না থাকলে এজেন্ট আপনার ছবি তুলে নেবে)

উপায় এজেন্ট আপনার সব ডকুমেন্ট চেক করে নিয়ে আপনাকে একটি ফর্ম দিবেন। সঠিক তথ্য দিয়ে সেটি পূরণ করে দিন। তারপর এজেন্ট আপনার যেই সিমে একাউন্ট করবেন সেটিতে একটি OTP কোড পাঠাবেন। তখন এজেন্টকে সেই OTP কোডটি বলুন।

এবার আপনার ফোনে একটি অস্থায়ী পিন নম্বর পাঠানো হবে। আপনার ফোনে *268# ডায়াল করে উপায় একাউন্টে প্রবেশ করলে PIN নম্বর সেট করার অপশন পাবেন। সেখানে নতুন পিন সেট করে নিন। আর হ্যাঁ, পিন নম্বরটি সবসময় গোপন রাখবেন।

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় এজেন্ট একাউন্ট মূলত উপায় এর পার্টনার প্রোগ্রাম এরই একটি অংশ। উপায় এজেন্ট হওয়ার মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী সকল উপায় গ্রাহককে সেবা দিতে পারবেন। উপায় এজেন্ট হতে চাইলে প্রথমেই উপায় এর পার্টনার প্রোগ্রামে রেজিস্টার করুন। অতঃপর উপায় কর্তৃপক্ষ আপনি তাদের এজেন্ট এর দায়িত্ব পালনের যোগ্য কিনা তা যাচাই করে দেখবে। আপনি যোগ্য হলে আপনি একটি উপায় এজেন্ট একাউন্ট খুলতে পারবেন যা আপনাকে মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। উপায় এজেন্টদের কার্যক্রম চালানোর জন্য রয়েছে উপায় এজেন্ট অ্যাপ (Upay agent app)।

উপায় পার্টনার প্রোগ্রাম হল উপায় এর সাথে প্রাতিষ্ঠানিক ভাবে জড়িত হওয়ার সবচেয়ে সহজ মাধ্যম। উপায় পার্টনার প্রোগ্রামের মধ্যে রয়েছে এজেন্ট, উপায় পয়েন্ট (সুপার এজেন্ট), মার্চেন্ট, ক্ষুদ্র উদ্যোক্তা (SME), শিক্ষা প্রতিষ্ঠান, গার্মেন্টস, করপোরেট ও এনজিও। যে সকল ব্যাক্তি বা প্রতিষ্ঠান উপায় এর সাথে জড়িত হতে ইচ্ছুক তারা এই পার্টনার প্রোগ্রামের মাধ্যমেই জড়িত হন। এই প্রোগামে অর্ন্তভুক্ত হলে প্রথমে যেতে হবে উপায় এর অফিসিয়াল সাইটে। সেখান থেকে ‘Partner With us’ সেকশনে গিয়ে রেজিস্টার করতে হবে। এক্ষেত্রে নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল অ্যাড্রেস, বিভাগ, শহর ও বিস্তারিত ঠিকানা প্রবেশ করাতে হবে। একই সাথে নির্ধারণ করতে হবে আপনি কোন ধরনের পার্টনার হতে চান।

উপায় এজেন্ট অ্যাপটি ইন্সটলের পরে অ্যাপটিতে আপনার এজেন্ট একাউন্ট লগইন করুন। লগইন করার পর হোম স্ক্রিনে থাকা ড্যাশবোর্ডের সাহায্যে সহজেই ব্যবহার করতে পারবেন অ্যাপটি। হিস্টোরি সেকশন থেকে দেখে নিতে পারবেন প্রতিটি ট্রানজেকশন ও কমিশন এর রিয়েল টাইম আপডেট। এছাড়াও এজেন্ট একাউন্ট থেকে যেকোনো সময়েই খুলে দিতে পারবেন নতুন গ্রাহক একাউন্ট। সব ধরনের বিল পেমেন্টের ক্ষেত্রেও পাবেন উপায় এর সাপোর্ট।

এছাড়া উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী আপনি আপনার এলাকার উপায় ডিস্ট্রিবিউটারের সাথে কথা বলে অথবা উপায়ের অফিশিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করে সহজেই উপায় এজেন্ট একাউন্ট খুলে ফেলতে পারবেন। এছাড়াও উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম জানতে আপনি উপায়ের হটলাইন নাম্বারেও কল করতে পারেন।

উপায় একাউন্ট অ্যাপস দিয়ে খোলার সুবিধা

আপনার হাতে যদি একটি এন্ড্রয়েড মোবাইল থাকে তাহলে সেই এন্ড্রয়েড মোবাইল দিয়ে খুব সহজেই আপনার উপায় একাউন্ট নিয়ন্ত্রণ করতে পারবেন । অ্যাপস দিয়ে উপায় একাউন্ট ব্যবহার  করার  কিছু সুবিধা রয়েছে নিম্নে সেগুলো আলোচনা করা হলো

  • ঘরে বসেই আপনি সেন্ড মানি করতে পারবেন বাংলাদেশের যেকোনো নাম্বার এ ।
  • খুব সহজে কিউআর কোড স্ক্যান করে এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন ।
  • মোবাইল রিচার্জ করতে পারবেন ।
  • খুব সহজেই উপায় একাউন্টের মাধ্যমে মার্চেন্ট পয়েন্টর টাকা পেমেন্ট করতে পারবেন।
  • অন্য উপায়ে একাউন্টে ফান্ড ট্রান্সফার করতে পারবেন যেকোনো সময়।
  • বিভিন্ন বিল পরিশোধ করতে পারবেন।
উপায় একাউন্ট খোলার নিয়ম
উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট পিন ভুলে গেলে করনীয়

উপায় একাউন্ট পিন ভুলে গেলে করণীয় হচ্ছে:

  • ডায়াল করুন *268#;
  • 9 নাম্বার অপশন Reset Pin সিলেক্ট করতে Reply অপশন থেকে 9 লিখে Send করুন;
  • NID নাম্বার দিয়ে পরবর্তী ধাপে যান।
  • আপনার জন্ম তারিখ এবং সর্বশেষ লেনদেনের তথ্য দিয়ে Send করুন;
  • সকল তথ্য সঠিক হলে নতুন পিন সেট করার অপশন আসবে এবং নতুন পিন কোড সেট করুন।

অনেক সময় আমরা ভুলবসত বা বিভিন্ন কারনবসত পিন কোড ভুলে যাই। আপনার উপায় একাউন্টটির ক্ষেত্রেও যদি আপনি পিন ভুলে যান তাহলে তা খুব সহজেই রিসেট করে নতুন পিন সেট করতে পারবেন। এছাড়াও আপনি সরাসরি উপায়ের হেল্পলাইন নাম্বার ১৬২৬৮ এ কল দিয়ে আপনার প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনার একাউন্টের পিন রিসেট করতে পারবেন।

উপায় একাউন্ট খুলে ৫০টাকা বোনাস পাওয়ার নিয়ম

নতুন উপায় একাউন্ট খুলে পাওয়া যাবে ৫০ টাকা বোনাস। উপায় একাউন্ট খুলে ৫০টাকা বোনাস পেতেঃ

  • উপায় অ্যাপ ভ্যবহার করে ঘরে বসেই একাউন্ট খুললে ২৫টাকা ইন্সট্যান্ট ক্যাশ রিওয়ার্ড পাওয়া যাবে
  • একাউন্ট খোলার প্রথম দিনের মধ্যে প্রথমবার ৫০টাকা বা তার বেশি মোবাইল রিচার্জ করার
  • মাধ্যমে পাওয়া যাবে আরো ২৫টাকা ক্যাশ রিওয়ার্ড।

উপায় মোবাইল ব্যাংকিং চার্জ

বর্তমানে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হচ্ছে সর্বনিম্ন। এটিএমবুথ থেকে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ ০ টাকা। অর্থাৎ এটিএম বুথে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ লাগে না। এজেন্টের মাধ্যমে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ প্রতি হাজারে মাত্র ১৪ টাকা। আবার ব্যাংক থেকে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ মাত্র ৮ টাকা। আপনি প্রতিবার আপনার উপায় একাউন্টে সর্বনিম্ন ৫০ টাকা হতে ৩০,০০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন।

আপনি মাসে সর্বোচ্চ ২,০০০০০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন। এক্ষেত্রেও টাকা উত্তোলনে আপনার উপায় মোবাইল ব্যাংকিং চার্জ একই থাকবে। আবার আপনি একদিনে ৫০ টাকা থেকে শুরু করে ২৫০০০ টাকা পর্যন্ত এজেন্টের মাধ্যমে একদিনে ক্যাশ আউট করতে পারবেন। এক্ষেত্রে প্রতি হাজারে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হবে ১৪ টাকা। আর ব্যাংকের মাধ্যমে সর্বোচ্চ ২ লক্ষ টাকা তুলতে পারবেন। উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হবে প্রতিহাজারে ৮ টাকা।

উপায় হেল্পলাইন

আপনার একাউন্ট সম্পর্কিত কোনো সমস্যা হলে, আপনি হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারবেন। উপায় কল সেন্টার 16268 দিনে 24 ঘন্টা এবং সপ্তাহের 7 দিন উপায় সম্পর্কিত যেকোন তথ্য এবং সেবা প্রদানের জন্য খোলা থাকে।

  • উপায় হেল্পলাইন নাম্বার 16268
  • আন্তর্জাতিক কলের জন্য 09612316268
  • উপায় ইমেইল ঠিকানা customerservice@upaybd.com
  • উপায় ওয়েবসাইট https://www.upaybd.com/


credit: Sajib Khalifa

উপায় একাউন্ট খোলার নিয়ম নিয়ে শেষ কথা

উপায় একাউন্ট খোলার নিয়ম গুলু নিয়ে আশা করি সঠিক তথ্যগুলো পেয়ে গিয়েছেন, উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলে দৈনন্দিন লেনদেন থেকে শুরু করে কেনাকাটার পেমেন্ট সবই এখন করা হচ্ছে এর মাধ্যমে। উপায় একাউন্ট দেখার কোড *268# দিয়ে উপায় একাউন্ট খোলা এবং ব্যালেন্স চেক সবকিছু সহজেই করা যায়। তাছাড়াও উপায় অ্যাপের মাধ্যমে একাউন্ট খোলা এবং ব্যবহার করা খুবই সহজ। যা আমরা আপনাকে app এবং কোড দুই ভাবেই একাউন্ট খোলার নিয়ম গুলু এই ব্লগে আলোচনা করেছি। আশা করি ব্লগটি পড়ে আপনি উপকৃত হয়েছেন, ধন্যবাদ সাথে থাকার জন্য।

Leave a Comment